এইচ এস সি ফলাফল ২০২২ দেখুন মার্কশীট সহ (অফিশিয়াল ওয়েবসাইট থেকে)

ইতিমধ্যে আমাদের শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি এবং বাংলাদেশ শিক্ষা বোর্ড এইচএসসি পরীক্ষার ফলাফলের তারিখ ঘোষণা করেছেন। বাংলাদেশ শিক্ষা বোর্ড এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশ করবে। করোনাভাইরাস মহামারির  জন্য গত বছরের এসএসসি পরীক্ষার ফলাফল এ বছরে প্রকাশ করা হবে। এসএসসি পরীক্ষা ২০২১ এসএসসি রেজাল্ট ২০২২ এর ফলাফল ১৩ ফেব্রুয়ারি ২০২২ ইং তারিখে প্রকাশ করা হবে।

কিছু দিন আগে বিভিন্ন টেলিভিশন চ্যানেলের মাধ্যমে  জানা যায় এসএসসি পরীক্ষার ফলাফল জানুয়ারি মাসের শেষের দিকে প্রকাশ করা হবে। কিন্তু পরবর্তীতে শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয় ৩রা ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ করা হবে কিন্তু পরবর্তীতে বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় থেকে‌ এই তারিখ ও  পরিবর্তন করা হয়‌। সর্বশেষে বাংলাদেশ শিক্ষা বোর্ড এবং শিক্ষামন্ত্রীর সিদ্ধান্তে জানানো হয় আগামী ১০ই ফেব্রুয়ারি পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হবে। এ পরীক্ষার ফলাফল বাংলাদেশ শিক্ষা বোর্ড রেজাল্ট এর অফিসিয়াল ওয়েবসাইটে পাওয়া যাবে। সকল শিক্ষার্থীরা এই ওয়েবসাইটে ভিজিট করে তাদের ফলাফল দেখতে পারবে। 

ছবি বাংলাদেশ শিক্ষা বোর্ড রেজাল্ট ওয়েবসাইটের পাশাপাশি আরো বেশ কয়েকটি ফলাফল প্রকাশের ওয়েবসাইট রয়েছে, সে সকল ওয়েবসাইট থেকেও শিক্ষার্থীরা খুব সহজে তাদের এইচএসসি পরীক্ষার ফলাফল জানতে পারবে। বাংলাদেশ শিক্ষা বোর্ডের আরো একটি ওয়েবসাইট হচ্ছে web-based রেজাল্ট পাবলিকেশন সিস্টেম। এই ওয়েবসাইট থেকে শিক্ষার্থীরা মার্কশীটসহ এসএসসি পরীক্ষার ফলাফল ২০২২ জানতে পারবে। 

এইচ এস সি রেজাল্ট ২০২২ কবে দিবে?

এইচএসসি রেজাল্ট ২০২২ মানে গত বছর যারা এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিলো অর্থাৎ এইচএসসি পরীক্ষা ২০২১ সালের ফলাফল এবছর প্রকাশ করা হবে। গতবছরের এইচএসসি রেজাল্টের তারিখ ইতিমধ্যে দুইবার পরিবর্তন করা হয়েছে। বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা বোর্ডের নোটিশ অনুযায়ী  আগামী ১০ই ফেব্রুয়ারি তারিখে এসএসসি রেজাল্ট ২০২২ প্রকাশ করা হবে। জানুয়ারি মাসে শিক্ষা মন্ত্রণালয় থেকে ৩রা ফেব্রুয়ারি পরীক্ষার ফলাফল দেওয়ার কথা ছিল কিন্তু তা ১লা ফেব্রুয়ারীতে একটি নোটিশের মাধ্যমে পরিবর্তন করা হয়। পরবর্তীতে শিক্ষার্থীদের মধ্যে একটি প্রশ্ন জাগে hsc রেজাল্ট কবে দিবে ২০২২? তার একদিন পরেই,  টেলিভিশন চ্যানেল এবং নোটিশের মাধ্যমে জানিয়ে দেওয়া হয় ফেব্রুয়ারি মাসের ১০ তারিখেই ফলাফল প্রকাশ করা হবে। 

এইচ এস সি ফলাফল ২০২২

বাংলাদেশে এসএসসি পরীক্ষার সকল পরীক্ষার্থীর জন্য খুবই গুরুত্বপূর্ণ। কেননা এসএসসি পরীক্ষার পর শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য প্রস্তুতি শুরু করে। বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণে জন্য শিক্ষার্থীদের ভালো জিপি পয়েন্ট অর্জন করতে হয়। গ্রেড পয়েন্ট বিবেচনা করে শিক্ষার্থীরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আবেদন করে থাকে ইঞ্জিনিয়ারিং এবং মেডিকেল বিশ্ববিদ্যালয় আবেদন করার জন্য শিক্ষার্থীদের অবশ্যই জিপিএ ৫.০০ থাকতে হবে। এ সকল বিশ্ববিদ্যালয়ে জিপি পয়েন্ট এর উপর অনেক নম্বর রয়েছে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় আবেদন করার জন্য শিক্ষার্থীর এসএসসি ও এইচএসসি রেজাল্ট ৫.০০ থাকা আবশ্যক।

এইচএসসি পরীক্ষা প্রতিবছর এপ্রিল মাসে অনুষ্ঠিত হয় কিন্তু মহামারীর কারণে গতবছরের এইচএসসি পরীক্ষা ডিসেম্বরের মাঝামাঝি শুরু হয় এবং তা ৩০ শে ডিসেম্বর শেষ হয়। পরীক্ষা দেরি করে অনুষ্ঠিত হওয়ার কারণে এখন পর্যন্ত এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়নি। কিন্তু বাংলাদেশ শিক্ষা বোর্ড খুব শীঘ্রই এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করবে। পরীক্ষার ফলাফল প্রকাশের একটি নোটিশ ইতিমধ্যে বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। শিক্ষার্থীরা উক্ত নোটিশটি ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবে।

বাংলাদেশ শিক্ষা বোর্ড এর সর্বশেষ বিজ্ঞপ্তি অনুযায়ী ১০ই ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ হতে যাচ্ছে। উত্তর তারিখে শিক্ষা মন্ত্রী আমাদের প্রধানমন্ত্রীর কাছে পরীক্ষার ফলাফল হস্তান্তর করার পরেই শিক্ষার্থীরা তাদের পরীক্ষার ফলাফল ওয়েবসাইটের মাধ্যমে এবং এসএমএসের মাধ্যমে জানতে পারবে। এবছরের এইচএসসি পরীক্ষার্থীরা পরীক্ষার মার্কশিট এর পাশাপাশি একইসঙ্গে তাদের সকল বিষয়ের নম্বর ও দেখতে পারবে।

এইচএসসি রেজাল্ট ২০২২ কিভাবে দেখব ?

শিক্ষার্থীরা বেশ কয়েকটি পদ্ধতি অনুসরণ করে ফলাফল দেখতে পারবে। অনলাইন এবং এসএমএসের মাধ্যমে পরীক্ষার রেজাল্ট দেখা যাবে। অনলাইনে ফলাফল দেখার জন্য পরীক্ষার্থীদের যেকোনো একটি ওয়েবসাইটে প্রবেশ করে পরীক্ষার যাবতীয় তথ্য প্রদান করে রেজাল্ট দেখতে পারবে। এডুকেশন বোর্ড রেজাল্ট এর ওয়েবসাইটে প্রবেশ করে অথবা ওয়েব বেস্ট পাবলিকেশন রেজাল্ট সিস্টেম এই ওয়েবসাইটে প্রবেশ করে এসএসসি ফলাফল ২০২২ দেখতে পারবে। Web Based‌ রেজাল্ট ওয়েবসাইট থেকে শিক্ষার্থীরা বিভিন্ন টাইপের রেজাল্ট দেখতে পারবে যেমন ইন্ডিভিজুয়াল রেজাল্ট, জেলা ভিত্তিক রেজাল্ট, শিক্ষাপ্রতিষ্ঠান ভিত্তিক রেজাল্ট এবং সেন্টার ভিত্তিক রেজাল্ট। এই ওয়েবসাইটে পরীক্ষার্থীরা তাদের পরীক্ষার মার্কশিট ও ডাউনলোড করতে পারবে।

এইচএসসি শিক্ষা বোর্ড রেজাল্ট ২০২২:

বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়ের অফিশিয়াল ওয়েবসাইট হলো www.educationboardresults.gov.bd সকল ছাত্রছাত্রীরা শিক্ষা বোর্ডের এই ওয়েবসাইট থেকে তাদের রেজাল্ট দেখতে পারবে। এই ওয়েবসাইটের মাধ্যমে শিক্ষার্থীরা গ্রেড পয়েন্ট এবং মার্কশিট ডাউনলোড করতে পারবে। এইচএসসি পরীক্ষার  ফলাফল জানতে এবং পরীক্ষার নম্বরপত্র ডাউনলোড করতে উক্ত ওয়েবসাইটে ভিজিট করুন।

এইচএসসি Web Based রেজাল্ট ২০২২

পরীক্ষার্থীরা বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট এর পাশাপাশি web-based রেজাল্ট পাবলিকেশন সাইট থেকেও তাদের এইচএসসি web-based ফলাফল দেখতে পারবে। এই ওয়েবসাইটে রেজাল্ট দেখার বিভিন্ন ধরন থাকবে যেমন শিক্ষার্থী শুধুমাত্র তার রেজাল্ট দেখতে পারবে অথবা তার শিক্ষা প্রতিষ্ঠানের রেজাল্ট অথবা তার জেলার সকল পরীক্ষার্থীদের ফলাফল দেখতে পারবে। পরীক্ষার্থীরা শুধুমাত্র এই ওয়েবসাইট থেকেই তাদের সকল বিষয়ের নম্বর জানতে পারবে। সকল বিষয়ে নম্বরসহ এইচএসসি পরীক্ষার ফলাফল জানতে এই ওয়েবসাইটে ভিজিট করুন: www.eboardresult.com 

অনলাইনের মাধ্যমে এসএসসি রেজাল্ট ২০২২ দেখার নিয়ম 

অনলাইনের মাধ্যমে একজন শিক্ষার্থী খুব সহজে তার পরীক্ষার ফলাফল দেখতে পারবে। অনলাইনে ফলাফল দেখার জন্য পরীক্ষার্থীকে উপরোক্ত দুটি ওয়েবসাইটের যেকোন একটিতে প্রবেশ করে অনলাইনে এসএসসি ফলাফল দেখতে পারবে। উপরোক্ত 2 টি ওয়েবসাইটের পাশাপাশি শিক্ষার্থীরা তাদের নিজস্ব শিক্ষা বোর্ডের অফিসের ওয়েবসাইট ভিজিট করে তাদের রেজাল্ট দেখতে পারবে। যেকোনো একটি ওয়েবসাইটে প্রবেশ করে রেজাল্ট অপশনে ক্লিক করতে হবে এবং উক্ত স্থানে শিক্ষার্থীদের তাদের পরীক্ষার সঠিক তথ্য প্রদান করতে হবে। 

মার্কশীটসহ এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২২

গ্রেড পয়েন্ট এর পাশাপাশি শিক্ষার্থীদের এখন তাঁদের পরীক্ষার মার্কশীট এবং নম্বরসহ ফলাফল জানতে পারবে। নিচের পদ্ধতিগুলো অনুসরণ করে একজন শিক্ষার্থী খুব সহজে সকল বিষয় নম্বরসহ মার্কশীট ডাউনলোড করতে পারবে।

. প্রথমে একজন পরীক্ষার্থীকে www.educationboardresults.gov.bd or www.eboardresults.com এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। 

. উপরোক্ত সাইটের যে কোন একটিতে প্রবেশ করে শিক্ষার্থীকে তার এইচএসসি পরীক্ষার তথ্য প্রদান করতে হবে। যেমন পরীক্ষার ধরন, পরীক্ষার বছর, রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর।

. উপরের তথ্যাবলী সঠিকভাবে প্রদান করার পর শিক্ষার্থীকে সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

. সকল তথ্য সঠিক থাকলে সাবমিট বাটনে ক্লিক করার পর শিক্ষার্থীকে তার রেজাল্ট দেখানো হবে।

উপরোক্ত নিয়মাবলী অনুসরণ করে একজন পরীক্ষার্থী মার্কশীটসহ এসএসসি পরীক্ষার ফলাফল জানতে পারবে এবং ডাউনলোড করতে পারবে। 

বিশেষ দ্রষ্টব্য : পরীক্ষার নম্বরসহ ফলাফল জানতে হলে শিক্ষার্থীকে www.eboardresult.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। 

SMS এর মাধ্যমে এসএসসি রেজাল্ট ২০২২ দেখার নিয়মাবলী:

অনলাইনের পাশাপাশি শিক্ষার্থীরা এখন তাদের মোবাইলে এসএমএসের মাধ্যমেও খুব সহজে যেকোনো পাবলিক পরীক্ষার রেজাল্ট দেখতে পারবে। যে সকল শিক্ষার্থীদের স্মার্টফোন নেই অথবা ইন্টারনেট কানেকশনের সুবিধা নেই সকল শিক্ষার্থীলা তাদের সাধারণ ফোন থেকে যেকোনো অপারেটরের সিম ব্যাবহার করে এসএমএসের মাধ্যমে পরীক্ষার ফলাফল দেখতে পারবে। মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে পরীক্ষার ফলাফল দেখার নিয়মাবলী নিচে দেওয়া হল : 

১। পরীক্ষার্থীকে প্রথমে তার মোবাইলের এসএমএস অপশনে প্রবেশ করতে।

২। এসএমএস অপশনে প্রবেশ করার পর শিক্ষার্থীকে একটি এসএমএস প্রেরণ করতে হবে

Type: 

HSC <space> Board name <space> Roll <space> Year and send to 16222 Number.

বিশেষ দ্রষ্টব্য : শিক্ষার্থীকে অবশ্যই তার বোর্ডের প্রথম তিন অক্ষর লিখতে হবে যেমন: 

ঢাকা শিক্ষা বোর্ড এর ক্ষেত্রে : DHA, রাজশাহী শিক্ষা বোর্ডের ক্ষেত্রে RAJ.

শিক্ষার্থীদের সুবিধার্থে নিচে একটি উদাহরণ হল : 

HSC RAJ 105686 2022 & send this message on 16222.

এভাবে একজন পরীক্ষার্থী খুব সহজে এসএমএসের মাধ্যমে এইচএসসি পরীক্ষার ফলাফল জানতে পারবে।

মার্কশীটসহ এসএসসি রেজাল্ট ডাউনলোড করার নিয়মাবলী:

শিক্ষার্থীরা কোন ওয়েবসাইট থেকে রেজাল্ট দেখার পাশাপাশি খুব সহজে তাদের পরীক্ষার ফলাফলের মার্কশিট ডাউনলোড করতে পারবে। শিক্ষার্থীরা এডুকেশন বোর্ড রেজাল্ট অথবা web-based রেজাল্ট সাইট থেকে তাদের পরীক্ষার মার্কশীট ডাউনলোড করতে পারবে। 

. প্রথমে উপরে উল্লেখিত ওয়েবসাইটগুলোর যেকোন একটিতে ভিজিট করতে হবে

. এসএসসি পরীক্ষার রোল এবং রেজিস্ট্রেশন নম্বর সঠিকভাবে প্রদান করতে হবে।

. পরবর্তীতে Get Results or Submit বাটনে ক্লিক করতে হবে।

. তারপর শিক্ষার্থীকে তার রেজাল্ট এবং পরীক্ষার মার্কশীট প্রদান করা হবে।

. পরীক্ষার মার্কশিট ডাউনলোড অপশনে ক্লিক করতে হবে, ডাউনলোড অপশন না থাকলে কম্পিউটারের CRTL+P বাটন প্রেস করে ডাউনলোড করতে হবে অথবা উক্ত পেইজ এ রাইট ক্লিক করে প্রিন্ট অপশনে ক্লিক করেও ডাউনলোড করা যাবে।

Leave a Comment